How to creat ABC ID Card 2023 - এ বি সি আইডি কি

 ABC (academic Bank of credit) হলো ভারত সরকার সরকারের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এটি একটি ভার্চুয়াল ক্রেডিট । এবং এটি (UGC) কমিশনের ধারা স্বীকৃত। এই এবিসি আইডিটি করলে আপনি যদি কোন বছর পরীক্ষায় গ্যাপ দেন তাহলে পরের বছর আপনাকে প্রথম ইয়ারে ভর্তি হতে হবে না যেই সেমিষ্টারে আপনি গ্যাপ দিয়েছেন সেই সেমিষ্টারে আপনি ভর্তি হতে পারবেন।

এবিসি ডি আইডি না করলে কি অসুবিধা -

এ বি সি  আই ডি না করলে আপনি ফাইনাল এক্সাম এসারমেন্ট  জমা দিতে পারবেন না।এক্সাম ফর্ম ফিলাপ করার সময় এই এবিসি আইডিটি লাগবে। যদি আপনি এই এবিসি আইটিটি না করেন তাহলে আপনি ফাইনাল এক্সামে বসতে পারবেন না এবং এসাইনমেন্ট জমা দিতে পারবেন না।

 How to creat ABC ID Card 2023

এ বি সি আইডি ক্রিয়েট -

  • এ বি সি আই ডি খোলার জন্য আপনাকে প্রথমে ডিজি লকার সাইট টি ওপেন করতে হবে।
  • ডিজি লকার যাদের আগে থেকে সাইন ইন করা আছে তারা সাইন ইন করুন এবং যাদের নেই তারা সাইন আপ অপশনে ক্লিক করুন।

সাইন আপ করার পর প্রথম পেজে আসবে creating account is a fast easy. তারপর আপনার আধার কার্ড নাম, ডেট অফ বার্থ ,মোবাইল নাম্বার , পিন , ইমেল আইডি, আধার কার্ড নাম্বার সমস্ত কিছু ফিলাপ করার পর সাবমিট অপশনে ক্লিক করবেন।

তারপর হোমপেজে এসে সাইনিং অপশনে ক্লিক করে  আপনার মোবাইলে একটি otp আসবে সেই ওটিপি টি দিতে হবে। এবং সাবমিট অপশনে ক্লিক করতে হবে।তারপরে আপনাকে নতুন একটি username বসাতে হবে।ইউজার নেম দেওয়ার পর সাবমিট অপশনে ক্লিক করতে হবে।সাবমিট অপশনে ক্লিক করলে আপনার একাউন্ট ক্রিয়েট হয়ে যাবে।

একাউন্ট ক্রিয়েটের পর আপনাকে ডিজি লকারের হোমপেজে আসতে হবে। এসে নিচে দেখবেন document you might need অপশনে এসে view all এ ক্লিক করতে হবে।

তারপর একটি সার্চ বার আসবে এখানে এ বি সি সার্চ করবেন। সার্চ করার পর তারপরে দেখবেন এবিসি আইডি কার্ড অপশনে ক্লিক করতে হবে।আপনার ডিটেলস আসবে এখানে institution type এখানে ইউনিভার্সিটি ক্লিক করবেন।institution name এ নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি কলকাতা ক্লিক করবেন। তারপর গেট ডকুমেন্টস এ ক্লিক করলে আপনার এ বি সি আইডি কার্ডটি তৈরি হয়ে যাবে।

ABC ID card download

এ বি সি আইডি কার্ডটি ডাউনলোড করার জন্য আপনাকে digilocker website এ আসতে হবে। আসার পর উপরে লকিং অপশনে ক্লিক করে আপনার আইডিটির লগইন করবেন। তারপর হোমপেজে দেখবেন your issued documents অপশন থাকবে view all এ ক্লিক করার পর আপনার ABC কার্ডটি আসবে। আর এখানে ডাউনলোড অপশনটি ক্লিক করলে আপনার এবিসি কার্ডটি ডাউনলোড হয়ে যাবে।